ইউটিউব প্রিমিয়াম

ইউটিউব প্রিমিয়াম এর সুবিধা গুলো কি কি জেনে নেই

ইউটিউব এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি প্রচুর ভিডিও দেখতে পারবেন। এটি 2005 সালে শুরু হয়েছিল এবং তখন থেকেই বৃদ্ধি পাচ্ছে। ইউটিউব বিনোদন উপভোগ করার একটি দুর্দান্ত উপায়। সেইসাথে এটি কোন কিছু শেখা  কোন ভালো কাজ করা মত অনেক উদ্দেশ্য নিয়ে ব্যবহার করা হয়েছে। কেউ কেউ ইউটিউবে ভিডিও তৈরি করে জীবিকা নির্বাহ করছে। এটি একটি জীবিকা নির্বাহ নতুন উপায় এবং এটি আরো বেশি জনপ্রিয় হয়ে উঠেছে দিনদিন।এটি আমাদের ডিজিটাল জীবনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ, কারণ আমরা যে কোন সময় এটিতে শিক্ষনীয় ভিডিও দেখতে পারি সেটা আমরা যেখানেই থাকি না কেন।ইউটিউব প্রিমিয়াম কি সেটা জানবো আজ।

ইউটিউব তার সূচনা থেকেই একটি বিনামূল্যে পরিষেবা দিয়ে যাচ্ছে এবং আজও তা অব্যাহত রয়েছে। ইউটিউব ব্যবহারকারীরা ভিডিও আপলোড এবং শেয়ার করার জন্য এটিকে একটি জনপ্রিয় সাইট হিসেবে গড়ে তুলেছে। এবং ইউটিউবকে সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্লাটফর্ম গুলির একটি তে রুপান্তরিত করতে পেরেছে। ইউটিউব মাসিক প্রদানের জন্য অনেকগুলো অতিরিক্ত সুবিধা অফার করে। অনেকে ইউটিউব এর দেওয়া প্রিমিয়াম পরিষেবার সাথে পরিচিত নয়। আপনার যদি একটি কার্ড থাকে যা আন্তর্জাতিক অর্থ প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে। তাহলে আপনি সহজেই এই ইউটিউব এর প্রিমিয়াম সেবাটি পেতে পারেন। সেটা আপনি ইউটিউব এর থেকে বেশি সুবিধা প্রদান করে।চলুন জেনে নেই ইউটিউব প্রিমিয়াম কি।

কাবা ঘর নির্মানের ইতিহাস
হাদিস অনুযায়ী স্বপ্নের ব্যাখ্যা
প্রাণির ওষধি গুনাগুন ও উপকারিতা

ইউটিউব প্রিমিয়াম কি

প্রিমিয়াম শুনলে মনে হয় যে এটা বিশেষ কিছু ।ইউটিউব এর নতুন একটি ফিচার সেটি হল ইউটিউব প্রিমিয়াম এটা অনেকেই জানেন না।ইউটিউব এটা নিয়ে এসেছে তাদের প্রিমিয়াম কাস্টমারদের জন্য। এই ফিচারের মাধ্যমে অনেক সুযোগ সুবিধা প্রদান করে থাকে তার বিনিময়ে তাদেরকে অর্থ প্রদান করতে হয়। ইউটিউব এটি তৈরি করা হয়েছে নেটফ্লিক্সের সাথে প্রতিযোগিতা করার জন্য। এটি মূলত নেটফ্লিক্সের মতোই কাজ করবে।ইউটিউব প্রিমিয়াম দেখার জন্য ব্যবহারকারীকে চার্জ দিতে হয়।ইউটিউব ব্যবহারকারীদের বিনামূল্যে তাদের ভিডিও দেখার অনুমতি দেয় কিন্তু অর্থ উপার্জন করার জন্য ভিডিও গুলোর মধ্যে বিজ্ঞাপন যোগ করে দেয়। 2014 সালে তাদের প্রিমিয়াম পরিষেবা টি চালু করেছে যা তাদের বিনামূল্যে পরিষেবা তুলনায় অতিরিক্ত ফিচার অফার করে।

আপনি যদি প্রিমিয়াম পরিষেবাটি ব্যবহার করতে চান তাহলে আপনাকে অবশ্যই এটির জন্য মাসিক অর্থ প্রদান করতে হবে। ইউটিউব কিছু অতিরিক্ত ফিচার অফার করে যা বিনামূল্যে পরিষেবার সাথে উপলব্ধ নয়। আপনি ইউটিউব প্রিমিয়াম এর সদস্য হন তবে ভিডিও দেখার সময় আপনি কোন বিজ্ঞাপন দেখতে পাবেননা।ইউটিউব প্রিমিয়াম হলো একটি সাবস্ক্রিপশন পরিষেবা, বিজ্ঞাপন না দেখা সহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে।তাই আপনি যদি ইউটিউব প্রিমিয়াম কাস্টমার বা ব্যবহারকারী হতে চান তাহলে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে সাবস্ক্রিপশন নিতে হবে, তখন আপনি অনেক সুযোগ-সুবিধা পাবেন।

ইউটিউব প্রিমিয়াম এর খরচ 

আপনি একটি অনলাইন কার্ড বা অন্য ওয়ালেট এর মাধ্যমে ইউটিউব এর এই সদস্যতা নিতে পারবেন ইউটিউব বর্তমানে চার ধরনের সাবস্ক্রিপশন প্লেন অফার করে, সেগুল হলঃ

  • ইন্ডিভিজুয়াল মান্থলি 
  • ইন্ডিভিজুয়াল অ্যানুয়াল
  • ফ্যামিলি মান্থলি
  • স্টুডেন্ট মান্থলি

ইন্ডিভিজুয়াল মান্থলি পরিকল্পনার জন্য সমস্ত ডিভাইসএ 11.9 ডলারে 30 দিনের জন্য প্রিমিয়াম সেবা উপভোগ করতে পারবেন। এবং 30 দিন পর পর আপনাকে বিল করা হবে। ইন্ডিভিজুয়াল অ্যানুয়াল সাবস্ক্রিপশন এর মাধ্যমে আপনাকে 119.99 ডলার 12 মাসের জন্য পুরো প্রিমিয়াম পরিষেবা উপভোগ করতে পারবেন। ফ্যামিলি মান্থলি একটি ফ্যামিলি প্লান, এই প্যাকেজটি আপনার সমস্ত ডিভাইসের জন্য প্রিমিয়াম পরিষেবা প্রদান করবে।

যাতে আপনার পরিবারের সবাই একসাথে সেগুলি উপভোগ করতে পারে।আপনি ছাড়াও আপনি এই তালিকা অতিরিক্ত পাঁচজন পরিবারের সদস্য যোগ করতে পারবেন। এই প্ল্যান্টি প্রতিমাসে আপনার খরচ হবে 22.98 ডলার। স্টুডেন্ট মান্থলি বিশেষ করে শিক্ষার্থীদের জন্য সাজানো হয়েছে। অবশ্যই গুগল এটি শনাক্ত করবে আইডি কার্ডের মাধ্যমে ব্যক্তির পরিচয় যাচাই করবে।শিক্ষার্থীরা প্রতিমাসে কম খরচে এই পরিকল্পনা বা প্যাকেজটি নিতে পারবে। শিক্ষার্থীদের জন্য প্রতি মাসে 6 .99 ডলার দিতে হবে।

ডাক্তারের প্রেসক্রিপশন পড়ে দিবে গুগল
নাসার রোবট ইনসাইট এর বিদায়

ইউটিউব প্রিমিয়াম এর সুবিধা গুলো কি কি

ইউটিউব প্রিমিয়াম এর সুবিধা গুলো হল আপনি যদি ইউটিউব প্রিমিয়াম এ সাবস্ক্রাইব করেন তাহলে আপনি বেশ কিছু অতিরিক্ত ফিচারের অ্যাক্সেস পাবেন। যা ইউটিউব ব্যবহার করা কে আরও সহজ এবং মজাদার করে তুলবে। এর মধ্যে সবচেয়ে মজাদার উপভোগ হল বিজ্ঞাপনমুক্ত ভিডিও দেখা। এছাড়াও আরো অনেক ফিচার এর অন্তর্ভুক্ত রয়েছে ।

বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখা 

আপনি যদি নিয়মিত ইউটিউব দেখেন,তাহলে আপনি সম্ভবত ইউটিউব এর বিজ্ঞাপন সাথে পরিচিত। একটা সময় ছিল ইউটিউবে একটা কিংবা দুইটা ভিডিও দেখলে হয়তো একটা এটা কিন্তু বর্তমানে বর্তমানে ইউটিউব এর ভিডিও গুলোতে প্রচুর বিজ্ঞাপন শো হয়।বিজ্ঞাপনগুলি আপনার কাছে বিরক্তিকর মনে হতে পারে। ইউটিউব বিজ্ঞাপনের মাধ্যমে তার নির্মাতাদের অর্থ প্রদান করে। আপনি যদি একটি প্রিমিয়াম প্ল্যান কিনেন তাহলে আপনি আপনার কম্পিউটার, মোবাইল ফোন, টিভি বা অন্য যেকোন ডিভাইসে ইউটিউব দেখে নিতে পারবেন বিজ্ঞাপন ছাড়াই। ভিডিও গুলোতে বিভিন্ন ব্র্যান্ড এবং বিজ্ঞাপন রয়েছে। তবে এগুলো সবই ভিডিওর অংশ এমন ব্যক্তিদের দ্বারা তৈরি। ইউটিউবাররা তাদের ভিডিও থেকে অর্থ উপার্জন করে তাই বিজ্ঞাপনগুলো আপনার স্ক্রিনে প্রদর্শিত হয়। কিন্তু আপনি যদি ইউটিউব প্রিমিয়াম এর সদস্য হন তাহলে বিজ্ঞাপনগুলি আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে না।

ভিডিও ডাউনলোড

একটি প্রিমিয়াম ইউটিউব একাউন্টে সাবস্ক্রাইব করার সুবিধা গুলোর মধ্যে একটি হলো যে আপনি ভিডিওগুলো ডাউনলোড করতে পারবেন। এবং সেগুলো অফলাইনে দেখার জন্য আপনি রাখতে পারবেন।আপনি ইউটিউব মিউজিক অ্যাপ এর মাধ্যমে আপনার পছন্দের গান ডাউনলোড করতে পারবেন, আপনার যদি প্রিমিয়াম অ্যাকাউন্ট থাকে। তবে আপনি একটি বিনামূল্যে ইউটিউব একাউন্টে কিছুটা এই ধরনের সুবিধা পেতে পারেন।

ব্যাকগ্রাউন্ড প্লে 

আপনি যদি আপনার ফোনে ইউটিউব অ্যাপ ব্যবহার করেন আপনি তাহলে জানেন যে, যদি ভুলবশত স্ক্রীনটি বন্ধ করে দেন তাহলে ভিডিওটি ও চলা বন্ধ হয়ে যাবে। আপনি যখন গান শুনছেন তখন ইউটিউব অন্যান্য অ্যাপ এর মত কাজ করে না। স্কিন চালু থাকলেই শুধুমাত্র ইউটিউব ভিডিও চালায় । আপনি চাইলে ব্যাকগ্রাউন্ডে সব ভিডিও এবং মিউজিক চালাতে পারেন, এটি করার জন্য আপনাকে ইউটিউব প্রিমিয়াম এর সদস্য তা নিতে হবে। এর মাধ্যমে আপনি সহজেই আপনার পছন্দের গান শুনতে এবং উপভোগ করতে ইউটিউব ব্যবহার করতে পারবেন। আপনি যদি স্ক্রিনটি দৃশ্যমান না করে ভিডিওটির অডিও শুনতে চান তবে আপনি স্ক্রিন লক করেও তা করতে পারবেন। ইউটিউব প্রিমিয়াম হলো এমন একটি পরিষেবা যা আপনাকে স্ট্যান্ডার্ড ইউটিউব এর চেয়ে অনেক বেশী সুযোগ সুবিধা দেয়।

ইউটিউব মিউজিক প্রিমিয়াম 

ইউটিউব মিউজিক প্রিমিয়াম হলো ইউটিউবে গান শোনার আরেকটি উপায়। এটি একটি প্রিমিয়াম পরিষেবা এতে রয়েছে প্রচুর বৈশিষ্ট্য যা গান শুনাকে সহজ করে তোলে। ইউটিউব হলো একটি মিউজিক স্ট্রিমিং অ্যাপ যা আলাদা সদস্য রয়েছে। আপনি স্পটিফাই এর সাথে ইউটিউব প্রিমিয়াম বিনামূল্যে সদস্যতা পাবেন। এই অ্যাপ থেকে আপনি গান শোনা থেকে শুরু করে আরো কিছু অতিরিক্ত ফিচার পাবেন। এই অ্যাপটি আপনাকে শুধুমাত্র অডিও ভিডিও লোড না করেই গান শুনতে দিবে। এটি আপনার ব্যবহার করা ডাটা এবং ফোনের চার্জ এর পরিমাণ কমাতে সাহায্য করবে। গান ডাউনলোড করতে পারবেন যাতে আপনি যে কোন সময় এটি শুনতে পারেন। ইউটিউব প্রিমিয়াম এর সাথে এই অ্যাপের মাধ্যমে গান শুনলে আপনি দারুন সব সুবিধা ভোগ করবেন।

কন্টিনিউ ওয়াচিং

আপনি যদি একটি ভিডিও চালানোর সময় দেখা বন্ধ করে দেন ,তাহলে আপনাকে ওই ভিডিওটি পুনরায় দেখার জন্য সেই ভিডিওর শুরুতে ফিরে যেতে হবে। এবং যেখান থেকে দেখা বন্ধ করেছিলেন সেখানে যেতে হবে। কিন্তু আপনার যদি প্রিমিয়াম সাবস্ক্রিপশন থাকে তাহলে আপনি যেখান থেকে  ভিডিওটি দেখার ছেড়ে দিয়েছিলেন সেখান থেকে আবার শুরু করতে পারবেন। এমনকি যদি মাঝপথে ছেড়ে দিয়ে থাকেন সেই মাঝপথ থেকে সেটি আবার শুরু হবে। এই ফিচারটি আপনার কম্পিউটারে বিনামূল্যে পাওয়া যায়। তবে আপনি যদি ফোনে এই ফিচারটি ব্যবহার করতে চান তাহলে আপনার প্রিমিয়াম সদস্য তার জন্য অর্থ প্রদান করে নিতে হবে।

লিসেনিং কন্ট্রোল 

ইউটিউব প্রিমিয়াম লিসেনিং কন্ট্রোল নামে একটি ফিচার অফার করে। এটি আপনাকে দ্রুত একটি ভিডিও চালাতে ও পরবর্তী ভিডিওতে সহজে যেতে দেয়। বা আপনার ইচ্ছামত ভিডিওটি টেনে আনতে দেয়। এই মুহূর্তে এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র স্মার্টফোন এবং ট্যাব গুলিতেই রয়েছে। ইউটিউব এখনো কম্পিউটারে এই ধরনের ফিচার নেই।লিসেনিং কন্ট্রোল ফিচারের মাধ্যমে ইচ্ছেমতো ভিডিও দেখা যায়।

পিকচার ইন পিকচার

পিকচার পিকচার হলো এমন একটি বৈশিষ্ট্য বা ফিচার যা বিভিন্ন প্লেয়ার অ্যাপ এ পাওয়া যায়। এবং এটি বিশেষ করে যারা মাল্টিটাস্কিং করছেন তাদের জন্য উপযোগী। স্মার্টফোনে ইউটিউব অ্যাপে এই ফিচারটি পেতে আপনার ইউটিউব প্রিমিয়াম প্রয়োজন হবে। এমনকি যদি একটি ফোনে এই ফিচারটি থাকে তবে আপনাকে মিউজিক ভিডিও বা অন্যান্য ভিডিওতে ব্যবহার করার জন্য ইউটিউব প্রিমিয়ামে সদস্যতা নিতে হবে।

অন্যান্য সুযোগ-সুবিধা 

ইউটিউব প্রিমিয়াম এ বেশ কিছু অতিরিক্ত সুযোগ-সুবিধা রয়েছে ,যেমন লাইভ চ্যাট সহায়তা পরিষেবা, স্মার্ট ডিভাইস গুলোর সাথে একত্রীকরণ এবং গুগলের মাধ্যমে বন্ধুদের সাথে ভিডিও দেখার ক্ষমতা। ইউটিউব প্রিমিয়াম বিভিন্ন ধরনের অতিরিক্ত পরিষেবা দিয়ে থাকে যেগুলি আপনি সাধারণ ইউটিউব একাউন্টে পাবেন না। এছাড়াও আরো অনেক নতুন নতুন ফিচার যোগ হতে পারে ভবিষ্যতে ইউটিউব প্রিমিয়াম এ।